বর্জ্য ব্যবস্থাপনায় সিটি করপোরেশনের নতুন দিগন্ত

মেডিকেল বর্জ্য ও বাসাবাড়ির বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ কিছু কার্যক্রম গ্রহণ করেছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন।

জাতীয় সঞ্চয় অধিদপ্তর

শম্ভুগঞ্জের চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশনে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় একটি ট্রিটমেন্ট প্ল্যান্ট এর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। আজ সোমবার দুপুরে এ স্থানে আয়োজিত এক অনুষ্ঠানে এ ভিত্তি প্রস্তরের ফলক উন্মোচন করেন মেয়র মোঃ ইকরামুল হক টিটু।

এছাড়া এ অনুষ্ঠানে ময়মনসিংহ সিটির বাসাবাড়ির বর্জ্য সংগ্রহে ক্লিন সিটি ময়মনসিংহ নামক একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করেন মেয়র।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাথে স্বাক্ষরকৃত চুক্তি মোতাবেক চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশনে সিটি কর্পোরেশনে প্রদত্ত ১ একর জায়গায় প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেড এ প্ল্যান্ট স্থাপন করছে। এ প্রতিষ্ঠান ময়মনসিংহ সিটি এলাকায় অবস্থিত প্রায় ২৫০ টি হাসপাতাল ও ক্লিনিক থেকে ক্যাটাগরি ভিত্তিক বর্জ্য সংগ্রহ করে তার ব্যবস্থাপনা করবে। এ প্ল্যান্টে ইনসিনারেটর, অটোক্লেভ, ইটিপি ইত্যাদি সুবিধাদি থাকবে।

আজ চুক্তি স্বাক্ষরকৃত অপর প্রতিষ্ঠান ক্লিন সিটি ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর ১, ২, ৩, ৫, ৭, ৮, ৯,১০, ১৩, ১৪, ১৬, ১৭ এবং ১৯ টি ওয়ার্ডের বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহের জন্য চুক্তিবদ্ধ হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, মেডিকেল বর্জ্য সাধারণ বর্জ্য থেকেও অধিক ঝুঁকিপূর্ণ। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সিটির নাগরিকগণ অধিক সুরক্ষিত থাকবে।

মেয়র আরও জানান, বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহ সিটির বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনবে। এছাড়াও মানববর্জ্য ও গৃহস্থালি বর্জ্য এর ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন ইত্যাদি বিষয়ে কাজ করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন।

আরও পড়ুন : ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতি নির্বাচনের ফলাফল

এ সময় মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, প্যানেল মেয়র ০৩ সামীমা আক্তার, ১৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ কামাল খান, ৩২ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ এমদাদুল হক মন্ডল, প্রধান প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম মিঞা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আরিফুর রহমান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ, প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান খন্দকার আনিসুর রহমান, পরিচালক ক্যাপ্টেন রকিব (অবঃ), ক্লিন সিটি ময়মনসিংহ এর চেয়ারম্যান মোঃ পারভেজ রানা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন :
জাতীয় সঞ্চয় অধিদপ্তর

One thought on “বর্জ্য ব্যবস্থাপনায় সিটি করপোরেশনের নতুন দিগন্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *