স্মরণে ভাষা সৈনিক রফিক উদ্দিন ভূঁইয়া

বায়ান্নর ভাষা সৈনিক, মহান মুক্তিযুদ্ধে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের অন্যতম সংগঠক,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ঘনিষ্ঠ সহচর প্রয়াত জননেতা রফিক উদ্দিন ভূঁইয়া র ৯৫তম জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা।

ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার মেরেঙ্গা গ্রামে ১৯২৮ সালের ২৫ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগের প্রতিষ্ঠালগ্ন থেকে আমৃত্যু দলটির সাথে তিনি যুক্ত ছিলেন। ১৯৫২ -সালের ভাষা আন্দোলন,১৯৬৬ সালের ৬ দফা, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তার অসামান্য ভূমিকা ছিল।
জাতির পিতা বঙ্গবন্ধু রচিত গ্রন্থ ” অসমাপ্ত আত্মজীবনী” তে তাঁর নামটি অত্যন্ত গুরুত্বসহকারে উল্লেখ রয়েছে।
স্বাধীনতার পরবর্তীতে ১৯৭৩ সালের সাধারণ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ও ১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে রফিক উদ্দিন ভূঁইয়া ময়মনসিংহের নান্দাইল সংসদীয় আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দীর্ঘকাল ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও সহ-সভাপতির দায়িত্বও সফলতার সহিত পালন করেন। তিনি ১৯৫৬ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত ময়মনসিংহ জেলা বোর্ডের চেয়ারম্যান ও গভর্নরের দায়িত্ব দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন : গৌরীপুর থানায় বিট পুলিশিং সমাবেশ ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠান

ভাষা সৈনিক ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত জননেতা রফিক উদ্দিন ভূঁইয়া নান্দাইলে মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১৯৭২ সালে শহীদ স্মৃতি আদর্শ (বর্তমানে সরকারী শহীদ স্মৃতি ডিগ্রী কলেজ) কলেজ প্রতিষ্ঠা করেন।
তার নামে ময়মনসিংহে একটি স্টেডিয়াম স্থাপিত হয়েছে।
বৃহত্তর ময়মনসিংহের আওয়ামী রাজনীতির সিংহপুরুষ প্রয়াত জননেতা রফিকউদ্দিন ভূঁইয়া ১৯৯৬ সালের ২৩ মার্চ বার্ধ্যকজনিত কারণে ইন্তেকাল করেন।

শেয়ার করুন :

2 thoughts on “স্মরণে ভাষা সৈনিক রফিক উদ্দিন ভূঁইয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *