সমন্বিত কৃষি ভর্তি পরীক্ষা দিতে ময়মনসিংহে আসার গাইড

আগামী ১০ সেপ্টেম্বর সম্মিলিত কৃষি বিশ্ববিদ্যালয়সূহের পরীক্ষা। অনেকেরই পরীক্ষার কেন্দ্র পড়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে। অনেকেই দেশের বিভিন্ন প্রান্ত হতে ময়মনসিংহ আসবেন পরীক্ষায় যোগদান করতে, সকলের জন্যে শুভ কামনা।

জাতীয় সঞ্চয় অধিদপ্তর

যারা পরীক্ষা দিতে আসবেন তাদের জন্যে ছোট্ট একটা রোড নির্দেশিকাঃ

★ যারা ঢাকাসহ দক্ষিণাঞ্চলে থেকে আসবেন তাদের গাড়ি ঢাকা – ময়মনসিংহ হাইওয়ে দিয়ে ময়মনসিংহের মাসকান্দা বাসস্ট্যান্ডে ঢুকবে। এক্ষেত্রে শহরের বাইপাস মোড়ে নেমে যাবেন। বাইপাস মোড় থেকে দুই ভাবে যাওয়া যায় কৃষি বিশ্ববিদ্যালয়েঃ
১. রিকশাযোগেঃ রিকশাওয়ালা মামাকে ভার্সিটি বললেই নিয়ে যাবে। রেগুলার ভাড়া ৩০-৪০ টাকার মতো। তবে এডমিশনের জন্যে একটু বেশি নিতে পারে সেদিন।
২. অটোতেঃ অটোতে বাইপাস মোড় থেকে সরাসরি ভার্সিটিতে রেগুলার অটো নেই। এক্ষেত্রে আপনাকে শুরুতে ব্রীজের মোড়ের অটোতে উঠতে হবে। এরপর কেওটখালী মোড়ে নামতে হবে; ভাড়াঃ ১০ টাকা। কেওটখালী মোড় থেকে ভার্সিটির অটো পাওয়া যায় সরাসরি; ভাড়া ১০ টাকা।

★যারা ঢাকা থেকে আসবেন তাদের জন্যে সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে এনা বাস। মহাখালী, এয়ারপোর্ট থেকে এনাতে করে ময়মনসিংহ আসতে পারবেন; ভাড়া ৩২০ টাকা। এছাড়া অন্যান্য বাসেও আসতে পারবেন; ভাড়া সর্বোচ্চ ২৫০ টাকা।

★ এছাড়া যারা উত্তরাঞ্চল থেকে ময়মনসিংহ আসবেন তাদের গাড়ি টাঙ্গাইল – মুক্তাগাছা হয়ে ময়মনসিংহ ঢুকবে। সেক্ষেত্রে আপনাকে ব্রীজের মোড়ে নামতে হবে। ব্রীজের মোড় থেকে সরাসরি অটো যায় ভার্সিটি, অথবা চাইলে রিকশাতেও যেতে পারেন। অটো ভাড়া ১০ টাকা আর রিকশা ভাড়া ৩০ টাকা ( পরীক্ষার দিন কিছুটা বেশি নিতে পারে)।

★ এছাড়া যারা সিলেট অঞ্চল, চিটাগাং অঞ্চল, খুলনা বা বরিশাল অঞ্চল থেকে ময়মনসিংহ আসবেন তাদের প্রায় প্রত্যেকের জেলা থেকেই সরাসরি ময়মনসিংহের এসি/নন-এসি/ডে-নাইট কোচ রয়েছে নিজ নিজ জেলায় খোঁজ নিলেই তথ্য জানতে পারবেন।

★ যারা ট্রেনে আসতে চাচ্ছেনঃ
ময়মনসিংহের সাথে ঢাকা সহ চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, ব্রাহ্মণাবাড়িয়া, ভৈরব, কিশোরগঞ্জ, নেত্রকোণা, জামালপুর, টাঙ্গাইলের সরাসরি রেল সংযোগ রয়েছে এবং নিয়মিত রেল চলাচল রয়েছে৷

★এছাড়া যারা ময়মনসিংহে ২-১ দিন আগেই এসে হোটেলে থাকতে চাচ্ছেন তাদের জন্যে হোটেলের প্রাইসিংসহ একটি লিস্ট কমেন্টবক্সে দিয়ে দিবো।

যানবাহনে চলাচলের সময় সর্বদা চোখ কান খোলা রাখুন। চোর, ছিনতাইকারী আর মলম পার্টি থেকে সাবধানে থাকুন। সবার জন্যে আরও একবার শুভ কামনা!

শেয়ার করুন :
জাতীয় সঞ্চয় অধিদপ্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *