ময়মনসিংহে “এডভান্সিং উইমেন্স লিডারশীপ ইন পলিটিক্স” শীর্ষক আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত

ময়মনসিংহে ইউএসআইডির সহযোগিতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর এসপিএল প্রকল্পের আওতায় “এডভান্সিং উইমেন্স লিডারশীপ ইন পলিটিক্স” শীর্ষক আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত।।

জাতীয় সঞ্চয় অধিদপ্তর

ময়মনসিংহে USAID এর আর্থিক সহযোগিতায় democracy International কর্তৃক বাস্তবায়িত স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের আওতায় ‘এডভান্সিং উইমেন্স লিডারশীপ ইন পলিটিক্স’ শীর্ষক আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

২৭ সেপ্টেম্বর, বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ময়মনসিংহের একটি কনভেনশন হলে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

নারীর জয়ে সবার জয় নেটওয়ার্কের আওতাভূক্ত আওয়ামী লীগ ও বিএনপির নারী নেত্রীবৃন্দ, ডিআই পলিটিকাল ফেলো,মাস্টার ট্রেইনার, রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দ, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের এমপি,বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিবৃন্দ ও এমএএফ নেতৃবৃন্দের সক্রিয় অংশগ্রহণে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী এই আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলা ও মহানগর ইউনিট , শেরপুর, জামালপুর ও ঢাকা বিভাগের টাঙ্গাইল জেলার সাধারণ আসনে মনোনয়ন প্রত্যাশী নারী নেতৃবৃন্দ, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ক্যাম্পেইন ম্যানেজার হিসেবে কাজ করতে আগ্রহী নারী নেত্রীবৃন্দ ও নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে সক্রিয় ভূমিকা পালনকারী সংগঠক নারী নেত্রীবৃন্দ আটটি টেবিলে বিভক্ত হয়ে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, সাধারণ আসনে অধিকসংখ্যক নারী প্রার্থী মনোনয়ন প্রদানের জন্য এডভোকেসি, দলীয় নীতিনির্ধারণী পর্যায়ে নারীদের কাজ করার সক্ষমতা বৃদ্ধি, নারীদের রাজনৈতিকভাবে প্রশিক্ষিত করা ও রাজনৈতিক দলগুলোর মূল কমিটিতে অন্তর্ভূক্তি বিষয়াবলী নিয়ে বিশদ আলোচনা অনুষ্ঠিত হয় এবং প্রত্যেক টেবিল থেকে দলনেতাগণ রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিগণের সন্মুখে বিশদভাবে তাদের দাবীগুলো উপস্থাপন করেন।

received-316544547629450

আরও পড়ুন >> সম্মিলিত সাংস্কৃতিক জোট ময়মনসিংহ -এর ত্রিবার্ষিক সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত

নারীর জয়ে সবার জয়ে নেটওয়ার্ক এর নেত্রীবৃন্দ নির্বাচন কমিশনের আরপিও অ্যাক্ট সংশোধন করে ১০ শতাংশ নারীকে সরাসরি আসনে মনোনয়ন দানের জন্য সুনির্দিষ্ট প্রস্তাব উপস্থাপন করা হয় এবং রাজনৈতিক দলগুলোর গঠনতন্ত্রে সাধারণ আসনে নারীদের মনোনয়নের বিষয়টি অন্তর্ভুক্তির দাবী জোড়ালোভাবে উপস্থাপন করেন।

সম্মেলনে উপস্থিত নারী নেত্রীবৃন্দ, অতিথিবৃন্দ সহ জনপ্রতিনিধিবৃন্দ ঐক্যবদ্ধ পোষণ করেন যে, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী ও অর্ধেক ভোটারও নারী… তাই নারীদেরকে রাজনৈতিকভাবে ক্ষমতায়ন ছাড়া সম্ভব নয়।

এক্ষেত্রে রাজনৈতিক দলগুলিকেই এগিয়ে আসতে হবে, রাজনৈতিক দলগুলিতে নারীবান্ধব পরিবেশ তৈরি করতে হবে এবং নারীদেরকে দলে নীতি নির্ধারণী কাজে সুযোগ দিতে হবে।

<<ময়মনসিংহ টিভির গুগল নিউজ ফলো করতে ক্লিক করুন>>

শেয়ার করুন :
জাতীয় সঞ্চয় অধিদপ্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *